শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
মাইজভান্ডার শরীফ শাহী ময়দানে পবিত্র ঈদ উল ফিতর এর জামাতে অংশ নেন হযরত সৈয়দ হাসান মাইজভান্ডারী (মাঃ) মাইজভান্ডারি সূর্যগিরি আশ্রম শাখার উদ্যোগে ঈদ বস্ত্র-সামগ্রী প্রদান মাইজভান্ডার শরীফ গাউসিয়া হক মনজিলে বাবা ভাণ্ডারী-র চাহরাম শরীফ সম্পন্নঃ খুলশী যুব উন্নয়ন সংস্থার উদ্যোগে এতিম শিশু ও পথচারী রোজাদারদের মাঝে ইফতার বিতরণ লাইলাতুল কদর মাহফিলে গাউসুলআজম মাইজভাণ্ডারীর রওজা-এ-পাক জিয়ারতরত শাহসুফি সৈয়দ সহিদুল হক মাইজভাণ্ডারী কাঞ্চনা পল্লী কল্যাণ সমিতির দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত। নাজিরহাটে হক কমিটির ঈদ উপহার বিতরণ বাবা ভান্ডারীর ওরশ শরীফের আখেরি মোনাজাতে সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী গাউছিয়া হক মনজিলে বাবা ভান্ডারীর ৮৮তম ওরশ উদযাপন, ফটিকছড়ি মাধ্যমিক সহকারী শিক্ষক কল্যাণ পরিষদের মত বিনিময় সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত,
নোটিশ :

সিআইপি মনোনীত ফটিকছড়ির পাঁচ প্রবাসী পেয়েছেন সম্মাননা ও সিআইপি কার্ড

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক সিআইপি (Commercial Important Person) মনোনীত হওয়ায় ফটিকছড়ির ৫ জন প্রবাসীকে সম্মাননা ও সিআইপি কার্ড প্রদান করা হয়েছে।
এদের মধ্যে তিনজন ওমানপ্রবাসী, একজন দুবাইপ্রবাসী ও অপর একজন পোল্যান্ডপ্রবাসী।

শনিবার (৩০ ডিসেম্বর) বিশ্ব প্রবাসী দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফটিকছড়ির ৫ জনকেসহ বিভিন্ন ক্যাটাগরীতে মনোনীত ৮০ জনকে দেওয়া হয় সিআইপি সম্মাননা।

সম্মাননা প্রাপ্ত ফটিকছড়ি ৫ প্রবাসী হলেন,পোল্যান্ড প্রবাসী মো. ইমরান হোসেন, আরব আমিরাত প্রবাসী সৈয়দ মামুনুর রশিদ,ওমান প্রবাসী হাজী সিরাজুল হক, মোসলেহ উদ্দিন ও কবির আহমেদ।

গত ২০ ডিসেম্বর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে সিআইপি মনোনীত ব্যক্তিদের নাম প্রকাশ করে।
২০২৩ সালের জন্য তিন ক্যাটাগারিতে বিভিন্ন দেশে থাকা ৭০ জন প্রবাসী বাংলাদেশিকে সিআইপি নির্বাচিত করে তালিকা প্রকাশ করেছে মন্ত্রণালয়। বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা পাঠানোর তালিকায় ২০ জনই চট্টগ্রামের বাসিন্দা। এছাড়া বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক ক্যাটাগরিতে চট্টগ্রামের আরও দুজন সিআইপি নির্বাচিত হয়েছেন। চট্টগ্রামের মধ্যে সর্বাধিক সিআইপি নির্বাচিত হয়েছেন ফটিকছড়ি থেকে।

ফটিকছড়ির সিআইপি নির্বাচিত হাজী সিরাজুল হক ওমানের মাস্কাটে আবু আলী ট্রেডিংয়ের কর্ণধার।
তিনি নাজিরহাট পৌরসভার পূর্ব ফরহাদাবাদের ৯ নং ওয়ার্ডের বাসিন্দা মরহুম আহমদ ছাপা ও মরহুমা লায়লা বেগমের সন্তান।
হাজী সিরাজুল হক একজন বিশিষ্ট ব্যবসায়ী ও দানবির। তিনি বাংলাদেশ সোস্যাল ক্লাব এর সম্মানিত ক্রিড়া সম্পাদক ও মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ কেন্দ্রিয় পর্ষদের সদস্যসহ বিভিন্ন সংগঠনের সাথে জড়িত আছেন।
মোসলেহ উদ্দীন ওমানের আলী এন্ড ইউসুফ ট্রেডিং কোম্পানির কর্ণধার । তিনি চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুন্দরপুরের বাসিন্দা শাহাব উদ্দীন ও সেলিনা আক্তারের সন্তান।
কবির আহামদ ওমানের রুয়ি আল হামরিয়ার আল বুস্তান ওয়ান্ডারফুল ট্রেডিং কোম্পানির কর্ণধার । তিনি লেলাং ইউনিয়নের দক্ষিণ গোপালঘাটার বাসিন্দা মফজল আহামদ ও মোমেনা খাতুনের সন্তান।
সৈয়দ মামুনুর রশিদ দুবাইয়ের দেইরা ইমন অপটিক্যাল এলএলসির কর্ণধার । তিনি নানুপুরের বাসিন্দা সৈয়দ ওসমান গণি ও জাহানার বেগমের সন্তান।
ইমরান হোসেন পোল্যান্ডের ম্যালোপোলস্কির ব্যবসায়ী । তিনি রোসাংগিরির ইউনিয়নের বাসিন্দা হাঁছি মিয়া ও সালমা বেগমের সন্তান।

যেসব সুবিধা পান এনআরবি-সিআইপিরাঃ
নির্বাচিত সিআইপিদের (এনআরবি) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে সরকার অনুমোদিত পরিচয়পত্র দেওয়া হয়। সিআইপি কার্ডের মেয়াদ থাকাকালীন তাঁরা বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র পান এবং সরকার নিয়োজিত সংশ্লিষ্ট বিষয়ক নীতিনির্ধারণী কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হন। সিআইপিরা দেশ-বিদেশে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অগ্রাধিকার পান।

এছাড়া জাতীয় গুরুত্বপূর্ণ দিবসগুলোতে বিদেশে থাকা বাংলাদেশ মিশন আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রণ পান তাঁরা। সড়ক, বিমান, নদীপথে ভ্রমণে অগ্রাধিকার ভিত্তিতে টিকিট পাবেন। হোটেল-রেস্তোরাঁয় অগ্রাধিকার ভিত্তিতে সেবা পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ চামেলী ব্যবহার এবং স্পেশাল হ্যান্ডলিং ব্যবহারের সুযোগ পাবেন।

সিআইপিরা স্ত্রী-স্বামী, নির্ভরশীল পুত্র-কন্যা ও নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন সুবিধা পাবেন। সিআইপিরা বাংলাদেশে বিনিয়োগ করলে বিদেশি বিনিয়োগকারীদের মতো সুযোগ-সুবিধা পাবেন এবং তাদের বিনিয়োগ ‘ফরেন প্রাইভেট ইনভেস্টমেন্ট (প্রমোশন অ্যান্ড প্রটেকশন) আইন, ১৯৮০’ এর বিধান অনুযায়ী সংরক্ষণ করা হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

এছাড়া বাংলাদেশে থাকলে বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে এবং সিটি করপোরেশন আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন সিআইপিরা।



ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা