মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:২৪ অপরাহ্ন
শিরোনাম :
বাহোপ চট্টগ্রাম জেলা আয়োজিত হোমিওপ্যাথিক ঔষধ “ক্যালকেরিয়া ফসফরিকাম” বিষয়ক বিজ্ঞান সেমিনার অনুষ্ঠিত হাইদচকিয়া উচ্চ বিদ্যালয় ও কলেজের এডহক কমিটির সভাপতি হলেন—-দিদারুল আলম ফটিকছড়ির ধর্মপুরের ক্যান্সার আক্রান্ত আলী আজগরের শয্যাপাশে নগদ আর্থিক সহায়তা নিয়ে ফটিকছড়ি জনকল্যাণ পরিষদ জলবায়ু সংরক্ষণে ধর্মীয় সম্প্রীতি” শীর্ষক আন্তঃধর্মীয় সম্প্রীতি সেমিনার-২০২৪ বাহোপ চট্টগ্রাম জেলা আয়োজিত “প্যাথলজি শিক্ষার গুরুত্ব ও তাৎপর্য” বিষয়ক বিজ্ঞান সেমিনার অনুষ্ঠিত জলবায়ু সংরক্ষণে ধর্মীয় সম্প্রীতি’ ও ‘আন্তঃধর্মীয় সম্প্রীতি সেমিনার-২০২৪’ এর প্রস্তুতি সভা অনুষ্ঠিত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের জুন মাসের মহিলা মাহফিল সম্পন্ন আলহাজ্ব শাহসূফি সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভাণ্ডারী মওলা হুজুর এর সাথে ফটিকছড়ি উপজেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান নাজিম উদ্দীন মুহুরী’র স্বাক্ষাত আশেকানে গাউসিয়া হক ভাণ্ডারী মির্জাপুরী খানকা শরীফের উদ্যোগে হযরত শাহ্ আমানত খান (রহ:)’ পবিত্র ওরশ শরীফ সম্পন্ন। চট্টগ্রাম ওয়াইএমসিএ পালন করলো বিশ্ব ওয়াইএমসি’র ১৮০ তম প্রতিষ্ঠা বার্ষিকী ও বিশ্ব পরিবেশ দিবস।
নোটিশ :

নামায, রোজা, হজ, যাকাত, কোরবানি ইত্যাদি কবুল হওয়া এবং না হওয়া নির্ভর করে আদব ও নিয়্যতের পরিশুদ্ধতার উপর’ – ড. মুহাম্মদ নুরুন্নবী আজহারী।

২৫ মে শনিবার ‘এস জেড এইচ এম ট্রাস্ট’নিয়ন্ত্রণাধীন মহিলাদের আত্মজিজ্ঞাসা ও জ্ঞানানুশীলনমূলক সংগঠন ‘আলোর পথে’র ব্যবস্থাপনায় ‘পবিত্র হজ এবং ঈদ-উল আযহা’ শীর্ষক মে মাসের মাহফিল নগরের নতুন চান্দগাঁও থানার উত্তর পাশে রূপালী আবাসিক গেইট সংলগ্ন ‘ডিউ উদয়ন’ ভবনস্থ ‘এস জেড এইচ এম ট্রাস্ট’ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
‘আলোর পথে’র সিনিয়র সদস্য নুসরাত ফাতিমা জেন্সি’র তত্ত্বাবধানে এবং সানজিদা ইসলাম ও সাদিয়া সুলতানার সঞ্চালনায় মাহফিল শুরু হয় ছোট্ট সোনামনি সিদরাতুল মুনতাহার পবিত্র কোরআন থেকে তিলাওয়াতের মধ্য দিয়ে। না’তে রাসুল (দ.) পরিবেশন করেন নিপা মনি ও মাইজভাণ্ডারী গজল পরিবেশন করেন মিফতাহুল জান্নাত। ‘ইসলামের ইতিহাস ও ঐতিহ্যে জিলক্বদ মাস’ শীর্ষক তথ্যকণিকা (এ মাসে জন্ম এবং ওফাতপ্রাপ্ত ইসলামের মহান মণীষীগণের সংক্ষিপ্ত জীবনালেখ্য) উপস্থাপন করেন সিনিয়র সদস্য উম্মে আল আসফিয়া। স্বাস্থ্যকণিকায় ‘প্রচন্ড তাপদাহে করণীয়’ বিষয়ে আলোকপাত করেন ডা: সৈয়দা রামিসা আদিবা মুজিব।
নির্ধারিত বিষয়ে আলোচনায় সাউদার্ণ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ নুরুন্নবী আজহারী তাঁর বক্তব্যে বলেন- “হজ হলো আধ্যাত্মিক সফর। তাই হজ কবুল হওয়ার জন্য হজের বাহ্যিক আচার আনুষ্ঠানিকতার সাথে সাথে আধ্যাত্মিক দিকগুলোও অনুসরণ করতে হবে। নামায, রোজা, হজ, যাকাত, কোরবানি ইত্যাদি কবুল হওয়া এবং না হওয়া নির্ভর করে আদব ও নিয়্যতের পরিশুদ্ধতার উপর। ইবাদতের বাহ্যিক আহকামগুলো মাদ্রাসায় শিক্ষা দেওয়া হয়, আর আদবের প্রশিক্ষণ দেওয়া হয় খানকাহতে এবং আউলিয়ায়ে কেরামের দরবারে। ইবাদতের প্রাণ হচ্ছে প্রেম, স্রষ্টার ভালবাসা। যে ইবাদতে প্রাণ নেই সেই ইবাদত কবুল হওয়ার সম্ভাবনা রাখে না। হজ হলো আধ্যাত্মিক সফর। তাই হজ কবুল হওয়ার জন্য হজের বাহ্যিক আচার আনুষ্ঠানিকতার সাথে সাথে আধ্যাত্মিক দিকগুলোও অনুসরণ করতে হবে।”



ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা