বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
মাইজভান্ডারী একাডেমির আজীবন সদস্য মোঃ ওমর ফারুক এর শ্রদ্ধেয় পিতা ইন্তেকাল করেছেন, হজরত খাজা ওচমান হারুনী ( রাঃ) র ওফাত বার্ষিকী উদযাপিত উসুলে সাবআ সপ্ত পদ্ধতি জগতের সামনে তুলে ধরার যোগ্যতা, সক্ষমতা ও তৌফিক কামনা করেন হযরত সৈয়দ মোহাম্মদ হাসান মাইজভান্ডারী মাইজভান্ডার শরীফ শাহী ময়দানে পবিত্র ঈদ উল ফিতর এর জামাতে অংশ নেন হযরত সৈয়দ হাসান মাইজভান্ডারী (মাঃ) মাইজভান্ডারি সূর্যগিরি আশ্রম শাখার উদ্যোগে ঈদ বস্ত্র-সামগ্রী প্রদান মাইজভান্ডার শরীফ গাউসিয়া হক মনজিলে বাবা ভাণ্ডারী-র চাহরাম শরীফ সম্পন্নঃ খুলশী যুব উন্নয়ন সংস্থার উদ্যোগে এতিম শিশু ও পথচারী রোজাদারদের মাঝে ইফতার বিতরণ লাইলাতুল কদর মাহফিলে গাউসুলআজম মাইজভাণ্ডারীর রওজা-এ-পাক জিয়ারতরত শাহসুফি সৈয়দ সহিদুল হক মাইজভাণ্ডারী কাঞ্চনা পল্লী কল্যাণ সমিতির দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত। নাজিরহাটে হক কমিটির ঈদ উপহার বিতরণ
নোটিশ :

ইসলামের মূল নির্যাস হচ্ছে তাসাওউফ -মাইজভাণ্ডারী একাডেমির ৭ম জাতীয় সুফি সম্মেলনের উদ্বোধনী ভাষণে প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

চ্যানেল মানবাধিকার24প্রতিবেদক:-
শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (ক.) ট্রাস্ট-এর সার্বিক ব্যবস্থাপনায় ও মাইজভাণ্ডারী একাডেমির উদ্যোগে ২ দিনব্যাপী ৭ম জাতীয় সুফি সম্মেলন ২০২২-এর প্রথম দিবস সমাপ্ত।
১৭ নভেম্বর সকাল দশটায় চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউশন-এ শুভ উদ্বোধনী অনুষ্ঠানের পর সম্মেলনের প্রথম দিবসের কার্যক্রম শুরু হয়। উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী, গেস্ট অব অনার ছিলেন প্রফেসর ইমেরিটাস ও সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. এম শমসের আলী।
এবারের ২ দিনব্যাপী ‘৭ম জাতীয় সুফি সম্মেলন’র মটো হিসেবে “উপমহাদেশের শান্তি সম্প্রীতি সুরক্ষায় দরবেশগণের ভ‚মিকাঃ বর্তমান প্রেক্ষিত” নির্ধারণ করা হয়েছে। ১৭ ও ১৮ নভেম্বর ২০২২ বৃহস্পতি ও শুক্রবার নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে দুই দিনে মোট চারটি একাডেমিক সেশনে উনিশটি প্রবন্ধ উপস্থাপন এবং শুরুতে উদ্বোধনী ও শেষের দিনে সমাপনী অনুষ্ঠান ও সুফি সংগীতানুষ্ঠানের মধ্যদিয়ে সম্মেলন সমাপ্ত হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি মাননীয় উপাচার্য প্রফেসর এম সিকান্দর খান।
উল্লেখ্য, মাইজভাণ্ডারী একাডেমি সুফিবাদের প্রচার ও প্রসারের লক্ষ্যে চট্টগ্রাম ও রাজধানী ঢাকায় বিগত ২০১০ সাল থেকে জাতীয় ও আন্তর্জাতিক সুফি সম্মেলনের আয়োজন করে আসছে। ইতোমধ্যে ২টি জাতীয় ও ৪টি আন্তর্জাতিক সুফি সম্মেলন আয়োজন করেছে। বিগত সম্মেলনসমূহে দেশবরেণ্য ও খ্যাতিমান উলামা মাশায়েখ ও শিক্ষাবিদ ছাড়াও মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, মিশর, সুদান, জর্ডান, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আমেরিকা, ইরাকসহ বিশ্বের বিভিন্ন দেশের সুফি স্কলারগণ উপস্থিত ছিলেন।
প্রথম দিবসে ‘সুফিবাদ ও বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ইমেরিটাস, সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ড. এম শমসের আলী, ‘সুফিবাদ ও বাঘার খানকাহ্’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম শামীম, ‘সুফিবাদ ও মাইজভাণ্ডারীয়া ত্বরিকা’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সভাপতি প্রফেসর ড. এম শফিকুল আলম, ‘বেলায়তে মোতলাকা: আত্মদর্শন এবং হযরত মনসুর হাল্লাজ’ প্রবন্ধ উপস্থাপন করেন মাসিক আলোকধারার সম্পাদক অধ্যাপক জহুর উল আলম, ‘সুফি দর্শন ও অসাম্প্রদায়িক বাংলাদেশ’ প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি ইসলামের ইতিহাস ও সংষ্কৃতি বিভাগের সভাপতি ও সহযোগি অধ্যাপক মোহাম্মদ মীর সাইফুদ্দিন খালেদ চৌধুরী, ‘সুফিবাদই ইসলামের দার্শনিক ভিত্তি’ প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকার শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’র বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নিজামউদ্দিন জামি, ‘ইসলাম ও অসাম্প্রদায়িকতা’ প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের প্রাক্তন সভাপতি ড. মোঃ নুরে আলম, ‘সুফি দর্শনে ওয়াহদাতুল ওজুদ ও ওয়াহদাতুল শুহুদ: একটি পর্যালোচনা’ প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি আরবি বিভাগের সহযোগি অধ্যাপক ড. মোঃ জাফর উল্লাহ্’, ‘ইসলামের শুচি স্নিগ্ধ রূপ’ প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক ও গবেষক মুহাম্মদ ওহীদুল আলম।
অদ্য ১৮ নভেম্বর ২০২২ শুক্রবার নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিতব্য দুইটি একাডেমিক সেশনে প্রবন্ধ উপস্থাপন এবং সমাপনী অনুষ্ঠানে সুফি সংগীতানুষ্ঠানের মধ্যদিয়ে সম্মেলন সমাপ্ত হবে।



ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা