মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৮:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
সূর্যগিরি আশ্রমের উদ্যোগে বৃক্ষরোপন ও বিতরণ যুগ যুগ ধরে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় আহলে বায়তে রাসুল(দঃ) এর কোরবানী চিরস্মরণীয় মুজিব শতবর্ষ স্বপ্নযাত্রা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে ইউনিফর্ম বিতরণ, ইমাম হোসাইন (রাঃ)’র শাহাদাতের মাধ্যমে হক ও বাতিল এবং মুনাফিক এর পরিচয় পাওয়া যায় মাইজভান্ডার দরবার শরীফে ১১ মহরম ১৮ জুলাই শোহাদায়ে কারবালা মাহফিলের প্রস্তুতি সভা অনুষ্ঠিত. বাগীশিক চট্টগ্রাম উত্তর জেলা সংসদের পুরস্কার ও সনদ প্রদান অনুষ্ঠান আগামী ২৬ জুলাই সূর্যগিরি আশ্রমের উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের সম্মাননা ও সনদ বিতরণ প্রিয় নবি (সাঃ) উম্মতের জন্য কারবালার ময়দানে আহলে বাইতের কুরবানী সর্বোচ্চ ত্যাগ এর শিক্ষা দেয়” লায়ন্স ক্লাব অব চিটাগাং ফটিকছড়ির উদ্যোগে সূর্যগিরি আশ্রমে খাদ্য সামগ্রী বিতরণ মাইজভাণ্ডারী গাউসিয়া হক কমিটি বাংলাদেশ এর সাংগঠনিক সংলাপ ২০২৪ শুরুঃ
নোটিশ :

ইসলামের মূল নির্যাস হচ্ছে তাসাওউফ -মাইজভাণ্ডারী একাডেমির ৭ম জাতীয় সুফি সম্মেলনের উদ্বোধনী ভাষণে প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

চ্যানেল মানবাধিকার24প্রতিবেদক:-
শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (ক.) ট্রাস্ট-এর সার্বিক ব্যবস্থাপনায় ও মাইজভাণ্ডারী একাডেমির উদ্যোগে ২ দিনব্যাপী ৭ম জাতীয় সুফি সম্মেলন ২০২২-এর প্রথম দিবস সমাপ্ত।
১৭ নভেম্বর সকাল দশটায় চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউশন-এ শুভ উদ্বোধনী অনুষ্ঠানের পর সম্মেলনের প্রথম দিবসের কার্যক্রম শুরু হয়। উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দীন চৌধুরী, গেস্ট অব অনার ছিলেন প্রফেসর ইমেরিটাস ও সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য প্রফেসর ড. এম শমসের আলী।
এবারের ২ দিনব্যাপী ‘৭ম জাতীয় সুফি সম্মেলন’র মটো হিসেবে “উপমহাদেশের শান্তি সম্প্রীতি সুরক্ষায় দরবেশগণের ভ‚মিকাঃ বর্তমান প্রেক্ষিত” নির্ধারণ করা হয়েছে। ১৭ ও ১৮ নভেম্বর ২০২২ বৃহস্পতি ও শুক্রবার নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে দুই দিনে মোট চারটি একাডেমিক সেশনে উনিশটি প্রবন্ধ উপস্থাপন এবং শুরুতে উদ্বোধনী ও শেষের দিনে সমাপনী অনুষ্ঠান ও সুফি সংগীতানুষ্ঠানের মধ্যদিয়ে সম্মেলন সমাপ্ত হবে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি মাননীয় উপাচার্য প্রফেসর এম সিকান্দর খান।
উল্লেখ্য, মাইজভাণ্ডারী একাডেমি সুফিবাদের প্রচার ও প্রসারের লক্ষ্যে চট্টগ্রাম ও রাজধানী ঢাকায় বিগত ২০১০ সাল থেকে জাতীয় ও আন্তর্জাতিক সুফি সম্মেলনের আয়োজন করে আসছে। ইতোমধ্যে ২টি জাতীয় ও ৪টি আন্তর্জাতিক সুফি সম্মেলন আয়োজন করেছে। বিগত সম্মেলনসমূহে দেশবরেণ্য ও খ্যাতিমান উলামা মাশায়েখ ও শিক্ষাবিদ ছাড়াও মালয়েশিয়া, ভারত, পাকিস্তান, মিশর, সুদান, জর্ডান, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আমেরিকা, ইরাকসহ বিশ্বের বিভিন্ন দেশের সুফি স্কলারগণ উপস্থিত ছিলেন।
প্রথম দিবসে ‘সুফিবাদ ও বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ইমেরিটাস, সাউথ-ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ড. এম শমসের আলী, ‘সুফিবাদ ও বাঘার খানকাহ্’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম শামীম, ‘সুফিবাদ ও মাইজভাণ্ডারীয়া ত্বরিকা’ প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সভাপতি প্রফেসর ড. এম শফিকুল আলম, ‘বেলায়তে মোতলাকা: আত্মদর্শন এবং হযরত মনসুর হাল্লাজ’ প্রবন্ধ উপস্থাপন করেন মাসিক আলোকধারার সম্পাদক অধ্যাপক জহুর উল আলম, ‘সুফি দর্শন ও অসাম্প্রদায়িক বাংলাদেশ’ প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি ইসলামের ইতিহাস ও সংষ্কৃতি বিভাগের সভাপতি ও সহযোগি অধ্যাপক মোহাম্মদ মীর সাইফুদ্দিন খালেদ চৌধুরী, ‘সুফিবাদই ইসলামের দার্শনিক ভিত্তি’ প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকার শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’র বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নিজামউদ্দিন জামি, ‘ইসলাম ও অসাম্প্রদায়িকতা’ প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের প্রাক্তন সভাপতি ড. মোঃ নুরে আলম, ‘সুফি দর্শনে ওয়াহদাতুল ওজুদ ও ওয়াহদাতুল শুহুদ: একটি পর্যালোচনা’ প্রবন্ধ উপস্থাপন করেন চ.বি আরবি বিভাগের সহযোগি অধ্যাপক ড. মোঃ জাফর উল্লাহ্’, ‘ইসলামের শুচি স্নিগ্ধ রূপ’ প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট লেখক ও গবেষক মুহাম্মদ ওহীদুল আলম।
অদ্য ১৮ নভেম্বর ২০২২ শুক্রবার নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্স্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিতব্য দুইটি একাডেমিক সেশনে প্রবন্ধ উপস্থাপন এবং সমাপনী অনুষ্ঠানে সুফি সংগীতানুষ্ঠানের মধ্যদিয়ে সম্মেলন সমাপ্ত হবে।



ফেসবুকে আমরা

ফেসবুকে আমরা